এভাবে ভুলেও স’হবাস করবেন না, করলেই মহাবিপদ

লাইফস্টাইল ডেস্ক : আমরা প্রায়শ সহ’বাসে সুখা’নুভবের কথা বললেও সহ’বাস সম্পর্কিত ব্যথা’র কথা এড়িয়ে চলি। কিন্তু বিভিন্ন স্বা’স্থ্য সম’স্যার কারণে সহবা’সের পর পেটে ব্য’থা হতে পারে অথবা পে’ট মোচড়া’তে পারে।

অনেক নারীই এরকম ব্য’থার কথা প্রকাশ করেন না বলে এটা গণনা করা কঠিন যে কতজনের সহ’বাসের পর পে’টে ব্য’থা হয় অথবা মোচ’ড় দিয়ে ওঠে। সহ’বাস পরবর্তী পে’টব্য’থার কা’রণ সহ’বাসের সময় অনুভূত ব্য’থার কারণ থেকে ভিন্ন হতে পারে, বলেন নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি’স মেডি’ক্যাল স্কুলের অবস্টেট্রি’কস অ্যা’ন্ড গাইনিকো’লজির ক্লিনি’ক্যাল প্রফেসর লরেন স্ট্রেইচার। এখানে সহবা’সের পর পে’টে ব্য’থা অনু’ভবের ছয়টি কারণ আলোচনা করা হলো।

মাং’সপেশির সং’কোচন : অর্গাজ’মের সময় পেলভিক ফ্লো’রের মাংসপেশি (যেসব মাংশপেশি পেল’ভিক অর্গানকে সাপোর্ট দেয়, যেমন- জ’রায়ু, মূ’ত্রথলি ও বৃহ’দা’ন্ত্রের শেষাংশ) প্রথমে সংকু’চিত হয় ও তারপর শিথিল হয়। মাসি’কের সময় সহ’বাস : পিরি’য়ডের সময় সহ’বাস করলে সহবা’সের পর পেট মো’চড় দিতে পারে।

অ’ন্ত্রের সমস্যা : ইরিটে’বল বাও’য়েল সি’ন্ড্রোম (আইবিএস) অথবা ক্রন’স ডিজিজের মতো আ’ন্ত্রিক সমস্যাও সহবা’সের পর পে’ট মো’চড় বা ব্য’থার কারণ হতে পারে, বলেন ডা. স্ট্রেইচার।

পেলভিক ফ্লোর ডিসফাংশন : সহ’বাসের সময় ও পরে ব্য’থা অনুভব করেন এমন ৯০ শতাংশ নারীর এই সমস্যার জন্য দায়ী হচ্ছে পেলভিক ফ্লোর ডিসফাংশন, বলেন ডা. স্ট্রেইচার।

ইউটে’রাইন ফাই’ব্রোয়েড ও ওভা’রিয়ান সিস্ট : জ’রায়ুতে ক্যা’নসারমু’ক্ত টি’উমার বা ইউ’টেরাইন ফাইব্রো’য়েড ও ডিম্বা’শয়ে তর’লপূর্ণ থলে বা ওভারিয়ান সিস্ট থাকলেও সহ’বাস পরবর্তী পে’ট ব্য’থা হতে পারে, বলেন ডা. খলিল।

এন্ডোমেট্রিয়োসিস : প্রায়সময় সহ’বাসের পর ব্য’থা হলে এটি মারা’ত্মক মে’ডিক্যাল স’মস্যার লক্ষণ হতে পারে, যাকে অবহেলা করা যাবে না।